বিগত অনেক বছর থেকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী এবং উপ-সহকারী প্রকৌশলী পদের নিয়োগ প্রক্রিয়া ব্যবস্থাপনার দায়িত্ব ছিলো বাংলাদেশ ইউনিভার্সিটি অফ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি(বুয়েট) এর উপর। বুয়েট কর্তৃপক্ষের ব্যাবস্থাপনায় অনুষ্ঠিত হতো লিখিত এবং মৌখিক পরীক্ষা , সেইসাথে প্রশ্নপত্রও বুয়েট কর্তৃপক্ষই করতো।
কিন্তু গতবার অনুষ্ঠিত বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এর সহকারী প্রকৌশলী এবং উপ-সহকারী প্রকৌশলী পদের পরীক্ষা বাপাউবো-বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ নিজেরাই গ্রহন করে। তারই ধারাবাহিকতায় পরিবর্তন আসে পরীক্ষা পদ্ধতি সহ, পরীক্ষার মানবন্টন এবং নিয়োগ প্রক্রিয়াতে। আর গতবারের মত এবারো পরীক্ষা নিবে বাপাউবো কর্তৃপক্ষ, তাই গতবারের পরীক্ষার পদ্ধতি কে সামনে রেখেই নিতে হবে সার্বিক প্রস্তুতি।

তাই প্রস্তুতি ও নিতে হবে কিছুটা ভিন্নভাবে।আর এই ব্লগের লেখায় বিগত সালের (২০২০ সাল) প্রশ্নের আলোকে সার্বিক প্রস্তুতি সম্পর্কে ধারনা দেওয়ার চেষ্টা করবো।

বাপাউবোর নিজস্ব তত্ত্বাবধায়নে অনুষ্ঠিত পরীক্ষার মানবন্টন ও প্রশ্ন বিশ্লেষনঃ

মানবন্টনঃ
মোট নম্বরঃ ৭০
সময়ঃ ১ ঘন্টা ৩০ মিনিট

MCQ (বহু নির্বাচনী) অংশঃ ৩০ নম্বর
১) টেকনিক্যাল (সিভিল) = ১৫ নম্বর
২) নন- টেকনিক্যাল (সিভিল) = ১৫ নম্বর

Written (লিখিত) অংশঃ ৪০ নম্বর
১) টেকনিক্যাল (সিভিল) = ৪০ নম্বর (১০টি প্রশ্ন)
২) নন- টেকনিক্যাল = X

MCQ : টেকনিক্যাল (সিভিল) অংশের প্রস্তুতিঃ

MCQ টেকনিক্যাল (সিভিল) = ১৫x১ = ১৫ নম্বর

টেকনিক্যাল অংশে ১৫ টি MCQ প্রশ্ন হয় , প্রতিটি প্রশ্নে ১ নম্বর করে মোট ১৫ নম্বর। সাধারন ভাবে অন্যান্য পরীক্ষার MCQ অংশে যেরকম প্রশ্ন হয়ে থাকে বাপাউবো এর নিয়োগ পরীক্ষায় সে ধরনের প্রশ্ন হয়নি। প্রতিটি MCQ প্রশ্নে Math কিংবা ট্রিকি প্রশ্ন ছিলো। অর্থাৎ সাধারনত আমরা MCQ এর জন্য যেসব গাইডলাইন ফলো করি এখানে সেধরনের প্রশ্ন হয়না।

সাধারন ভাবে আমরা Conventional and Objective Type by RS Khurmi And JK Gupta বইটা MCQ প্রস্তুতির জন্য ফলো করে থাকি এছাড়াও Indian বিভিন্ন ওয়েবসাইট থেকেও অনেক পরীক্ষায় প্রশ্ন হয়ে থাকে। তবে বাপাউবো এর প্রশ্নে এই বইগুলো বা টিপিকাল ওয়েবসাইট থেকে প্রশ্ন হয়না। বাপাউবো কর্তৃক গৃহীত পরীক্ষায় MCQ অংশের প্রশ্নেও বিভিন্ন ছোট-খাটো ম্যাথ থাকে।

যেহেতু MCQ অংশেও কম-বেশী সবই ম্যাথ থাকে তাই Khurmi বই বা ওয়েবসাইট থেকে না পড়ে লিখিত অংশের প্রস্তুতি নেওয়ার সময় ছোট খাটো ম্যাথ গুলো প্র্যাক্টিস করতে হবে। মূলত বেসিক কনসেপ্ট এর ছোট ছোট ম্যাথ গুলোই MCQ তে দেয়। তাই এই অংশের জন্য আলাদা ভাবে প্রস্তুতি না নিয়ে লিখিত অংশের সাথেই একসাথে প্রস্তুতি নিতে হবে। মূলকথা হচ্ছে লিখিত অংশের প্রস্তুতি নেওয়ার সময় বেসিক ক্লিয়ার করে পড়তে হবে তাহলে MCQ এর এই অংশে সমস্যা হবেনা আশা করা যায়।

২০২০ সালে বাপাউবো কর্তৃক গৃহীত পরীক্ষার MCQ অংশের প্রশ্নে দেখা যায় বেশির ভাগ প্রশ্নই Water Resource এর বিভিন্ন অংশ থেকে হয়েছিলো , যার মধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে

Open Channl Flow
Hydrology
Water Resource Engg
Water supply
Fluid Mechanics

উপরে উল্লেখিত Water Resource এর বিভিন্ন অংশ থেকেই ১০/১১ টি প্রশ্ন হয়েছিলো,এবং অন্যান্য সব অংশ থেকে মাত্র ৪/৫ টি প্রশ্ন হয়েছিলো। অর্থাৎ ৩ ভাগের ২ ভাগ প্রশ্নই ওয়াটার রিসোর্স এর বিভিন্ন অংশ থেকে হয়েছিলো। তাহলে বুঝাই যাচ্ছে ওয়াটার রিসোর্স অংশে অনেক বেশী গুরুত্ব দিয়ে পড়তে হবে। এছাড়া অন্যান্য অংশের মধ্যে গুরুত্বপূর্ণ হচ্ছে Engineering Materials, Surveying, Soil Mechanics Mechanics, Environmental Engg ইত্যাদি। এগুলোর মধ্যে গতবার Surveying-01 , Engineering Materials -01 , Structure-01 ,Transportation-01 টি করে প্রশ্ন হয়েছে।

গতবার (২০২০) সালের MCQ প্রশ্নের টেকনিক্যাল অংশের সমাধান নিচের লিংক এ ক্লিক করলে পাবেন, গতবারের (২০২০) MCQ প্রশ্নটি দেখলে টেকনিক্যাল অংশের MCQ প্রশ্ন সম্পর্কে সার্বিক ধারনা হয়ে যাবে।


MCQ : নন-টেকনিক্যাল অংশের প্রস্তুতিঃ

MCQ নন-টেকনিক্যাল = ১৫x১ = ১৫ নম্বর

Bangladesh Water Development Board- BWDB এর নিয়োগ পরীক্ষায় Non-department অংশে বাংলা সাহিত্য, বাংলা ব্যাকরন,English, Bangladesh, International এগুলোতে গুরুত্ব দিতে হবে এর পাশাপাশি সাম্প্রতিক বিভিন্ন ঘটনা গুলোর জন্য মাসিক কারেন্ট এফেয়ার্স / ত্রৈমাসিক এফেয়ার্স পড়তে পারেন। নন-টেকনিক্যাল এ যেহেতু মাত্র ১৫ মার্ক তাই এই অংশের প্রিপারেশন এর জন্য বিসিএস টাইপের প্রিপারেশন না নেওয়াই ভালো।

গতবার (২০২০) সালের বাপাউবো পরীক্ষার নন-টেকনিক্যাল অংশের প্রশ্নের মানবন্টন ছিলো এরকম
বাংলা = ০৫ নম্বর
সাধারন জ্ঞান (বাংলাদেশ ও আন্তর্জাতিক) = ০৫ নম্বর
English = 05 Mark


এই অংশের প্রস্তুতির জন্য যেকোন প্রকাশনীর জব সলিউশন থেকে বিগত বছরের বিসিএস প্রশ্নগুলোর সমাধান পড়তে হবে, সময় থাকলে অন্যান্য জব এক্সামের প্রশ্নের সমাধান ও পড়তে পারেন। সেই সাথে যেকোন প্রকাশনীর ডাইজেস্ট পড়তে পারেন ।

⭐ বিসিএস প্রশ্ন সমাধানঃ
বিসিএস এর বিগত সালের ১০-৪১ তম বিসিএস এর প্রশ্ন সমাধান করতে হবে। বুয়েটের পরীক্ষা গুলোতে বিসিএস এর বিগত সালের প্রশ্ন থেকে কম-বেশী প্রশ্ন প্রায়ই থাকে । এজন্য বিসিএস প্রশ্ন ভালো ভাবেই পড়তে হবে এবং চেষ্টা করবেন প্রতিটি প্রশ্নের উত্তরের ব্যাখ্যা সহ পড়তে। তাহলে সহজে মনেও থাকবে এবং ওই প্রশ্নের আশে পাশের টপিক গুলোও পড়া হয়ে যাবে।

⭐ ডাইজেস্ট সমাধানঃ
কিছু কমন প্রশ্ন থাকে যেগুলো ডাইজেস্ট থেকে ডিরেক্টলি-ইন্ডিরেক্টলি রিপিট করে থাকে। যেকোন প্রকাশনীর একটা ডাইজেস্ট পড়লে এগুলো মোটামুটি উত্তর করতে পারবেন।

⭐ জব সলিউশন সমাধানঃ
বিভিন্ন পরীক্ষায় আসা প্রশ্নের সমাধান করতে হবে, বাজারে বিভিন্ন প্রকাশনীর জব সলিউশন পাবেন । যেকোন একটা সলভ করলেই পাবেন।

⭐ Written: টেকনিক্যাল অংশের প্রস্তুতিঃ

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের চাকরি পরীক্ষার ধরন অনুসারে দেখা যায় চাকরি পাওয়া বহুলাংশে নির্ভর করে লিখিত পরীক্ষার নম্বরের ওপর। এক্ষেত্রে প্রথমেই বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের প্রিভিয়াস কোশ্চেন গুলো ভালো করে দেখেন। প্রিভিয়াস প্রশ্ন গুলো দেখলে প্রশ্ন সম্পর্কে একটা ভালো ধারনা হয়ে যাবে। যদিও গতবার (২০২০ সাল) এর আগে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের পরীক্ষা গুলো বুয়েট অথরিটি প্রশ্ন করতো কিন্তু গতবার প্রশ্ন করে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ। তাই আগে গতবারের প্রশ্ন টা ভালো করে দেখে প্রশ্নের ধরন সম্পর্কে বুঝতে হবে,একই সাথে বিগত কয়েক বছরের প্রশ্ন বুঝে সমাধান করতে হবে। এবং বিগত বছরের প্রশ্নগুলোতে যে ধরনের টপিকের উপর প্রশ্ন করা হয়েছিলো সেধরনের টপিক গুলোতে বেশী গুরুত্ব দিয়ে পড়তে হবে।

সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর ক্ষেত্রে লিখিত অংশে ডিপার্টমেন্টাল ৭০ মার্কের ছিলো, নন-টেকনিক্যাল অংশ থেকে কোন লিখিত প্রশ্ন ছিলোনা। সম্পূর্ন সিভিল থেকেই ৭০ নম্বার এর লিখিত প্রশ্ন থাকে।  বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের এক্সাম গুলোতে ম্যাথ অনেক বেশী থাকে, থিওরেটিক্যাল প্রশ্ন থাকেনা বললেই চলে। আগের কিছু কোশ্চেন এনালাইসিস করলেই দেখা যায় ওয়াটার রিসোর্স অংশ থেকেই সবচেয়ে বেশী প্রশ্ন থাকে, তাই প্রস্তুতির নেওয়ার ক্ষেত্রে এগিয়ে রাখতে হবে ওয়াটার রিসোর্স অংশকে।


২০২০ সালের বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক গৃহীত পরীক্ষায় প্রশ্ন বন্টনঃ (প্রায়)

মোট প্রশ্নঃ ১০ টি
Engineering Materials – 01
Geotechnical Engineering- 01
Environmental Engineering – 01
Structure & Mechanics – 02
Water Resource & Engineering – 5

অর্থাৎ ৫০% প্রশ্নই হয় ওয়াটার পার্ট থেকে। হয়তো পরবর্তী পরীক্ষায় কিছুটা কম-বেশি হতে পারে । তাই জব পেতে হলে এই অংশে বেশী জোর দিতে হবে এবং ভালো করতে হবে।

Civil Engineering


Surveying:


Types of Survey (Plane Table Survey, Traverse Survey), Chain and Tape corrections (Temperature correction, Pull correction, Slope correction, Sag correction, Length correction related math), Problems on Magnetic Declination (True bearing, Magnetic bearing related math), Reduced bearing, Bench mark, Mean sea level, Problem on included angle, Methods of plane table surveying, Levelling, Curvature and Refraction correction related math, Problems on Reciprocal levelling, Rise and fall method, contours (pond, hill, overhanging cliff, vertical cliff), Area and volume calculation (Trapezoidal rule, Prismoidal rule).4


Construction Management:

Difference between CPM & PERT, CPM related Math, Steps of construction management.


Geotechnical Engineering:

Three phase system, Various unit-weight relationship (water content, density, unit weight, specific gravity, porosity, voids ratio, degree of saturation, density index, Relation between e, G, w, s, γ, ρ) Pycnometer method, Particle size distribution, Cc, Cu, Index properties of soils (liquid limit, plastic limit, shrinkage limit, plasticity index, consistency index, liquidity index, Flow index) Shrinkage ratio, Activity of clays, Sensitivity of clays, Particle size classification, Effective and neutral stresses, Permeability, Darcy’s law, Unconfined aquifer & Confined aquifer math, Interference among wells,  Seepage, Flow net, Exit gradient, Concentrated force: Boussinesq equations (equation and related math), Compression index, coefficient of compressibility, coefficient of volume change, final settlement by void ratio, coefficient of consolidation (equations of this topics for math), compaction, standard and modified proctor test, Shear strength, unconfined compression test, Vane shear test, Active and passive earth pressure of retaining wall related math, Bearing capacity, ultimate bearing capacity, bowels and terzaghi’s equations, pile capacity related math (Skin friction and end bearing), N value correction, Types of slope failure with figure, Optimum moisture content and dry density curve , e-logP curve, Sand pile/drainage, SPT, CPT, Soil improvement technique, liquefaction, Important Lab test.


Transportation Engineering:  

Cross section of two/four lane highway road, Stopping sight distance and related math, PIEV theory, Overtaking sight distance and related math, Super elevation and related math, diagram of super elevation curve, Spot speed sample size related math, ADT and AADT related math,  Extra widening math (mechanical & psychological), Transition curve length calculation related math (Summit curve & vertical curve), Vehicle maximum capacity and flow calculation math, Speed-Flow-Density diagram and related math, SMS and TMS related math, Traffic signs, Traffic Signal design math, Types of intersection and interchange with figure, On-street and off-street parking, CBR related math, Angularity number calculation math, Axle load and tyre pressure related math, Marshal mix design curve, Transportation & Land use flow diagram. Difference between flexible and rigid pavements with figure, Right way of a pavement, Joints of rigid pavements, Section of rail gauge, Accessibility verses movement function diagram, Bus rapid transit, List of Lab tests for coarse aggregate & bitumen.

Reinforced Concrete Design:

Stress-strain diagram, Reinforcement calculation and Moment capacity of beam (USD and WSD method), doubly reinforced beam, T beam moment capacity, Shear reinforcement design/shear capacity calculation of beam, Tie design of Column, Axial capacity of column (Tied & spiral column), One way and Two way slab, Corner reinforcement, Minimum thickness of slab, One way slab design, Different types of foundation, Punching stress and effective soil pressure calculation of footing, single footing reinforcement calculation, Pre-stressed concrete, Difference between WSD & USD, Cracks in reinforced beam and column, BNBC.

Structural Analysis:

Shear force and bending moment diagram (SFD, BMD), Degree of indeterminacy calculation (Stable, unstable), Frame Analysis (portal frame), Truss analysis (member force calculation), Influence line diagram (for reaction, shear and moment), Bending stress and shear stress calculation, Axial deformation related math, Beam deflection calculation, Moment of inertia calculation, Shearing and bearing of rivets related math.

Engineering Materials:

Ductility, Modulus of resilience, Modulus of toughness, Composition of bricks, Filed test of bricks, Test of cement, Hydration of cement, Initial and final setting time, test of sands, Fine and course aggregate, Fineness modulus, Test of aggregate, Curing of concrete, Water cement ratio, Workability of concrete, Segregation and bleeding, Admixture, Different types of slump, Apparent and bulk specific gravity related math, Fineness modulus calculation, For 100 cft Concrete find Cement, Sand and aggregate, No’s of Brick calculation for wall.

Hydrology:

Hydrologic cycle, Precipitation, Adequacy of rain gauge stations math, Evaporation, Evapotranspiration,  Empirical evaporation equations, Infiltration,  – index and W – index related math, Runoff, Direct runoff, Base flow,  hydrograph, Elements of hydrograph, Factors affecting hydrograph, Effective rainfall, Unit hydrograph, Unit hydrograph related math, Runoff co-efficient, rational method, Gumbel’s equation, Risk and reliability related math.

Environmental Engineering:

Diagram of Water Supply System, Pit latrine related math, Sewer, Sullage, Sewerage, Water quality parameter standards (Arsenic, BOD, COD, DO, Turbidity, color, Iron, Hardness, pH etc.), Water treatment process (Coagulation, flocculation, sedimentation, dis-infection etc.), Flow diagram of conventional activated sludge process, Detention time of sedimentation tank math, Settling velocity related math, SSF and RSF, Breakpoint chlorination with figure, Acid rain, Septic tank, Bleaching powder requirement related math, Stabilization pond, pH and pOH related math, Hardness related math,  Definition of BOD & COD, Which one is grater and why? BOD and COD related math.


Open Channel Flow:

Types of channel, steady and unsteady flow, Uniform and non-uniform flow, Equation of continuity, Energy equation, Specific Energy curve, Critical depth, Calculations of the critical depth and related math, Chezy equation and related math, Lacys theory math, Reynolds number and related math, Manning’s formula related math, wide rectangular channel, hydraulically efficient channel section, Classification of flow properties (graph), Hydraulic jump and related math, Classification of jumps, Froude number and related math, Energy equation and related math.

Fluid Mechanics:

Types of fluid, Viscosity and related math, Buoyancy and related math, compressibility, Pressure measurement math (piezometer), Total pressure and center of pressure, Bernoulli’s equation related math, Energy equation, Hydraulic grade line, EGL and HGL draw, Darcy-Weisbach equation and head loss related math.

Irrigation Engineering:

Types of irrigation, Technique of water distribution, Sodium absorption ratio (SAR) related math, Base period, Duty and delta of crop and related math, Water Application efficiency & storage efficiency related math, NIR, FIR, Design capacity of irrigation channel, Water requirements of crops, Soil moisture deficiency, Kor period, Root zone depth, consumptive use, Field capacity and related math.

Water Supply: Kuichling’s formula, freeman formula, National board of fire under writer’s formula, Buston’s formula, per capita demand, water distribution system, Confined & unconfined aquifers related math, Interference among wells math, Head loss related math, Power and efficiency of pumps related math, Sedimentation tank design related math, Sand filter design related math, Design of channel (Lacys theory).

গতবার (২০২০) সালের Written প্রশ্নের টেকনিক্যাল অংশের সমাধান নিচের লিংক এ ক্লিক করলে পাবেন, গতবারের (২০২০) Written প্রশ্নটি দেখলে প্রশ্ন সম্পর্কে সার্বিক ধারনা হয়ে যাবে।


⭐ বাপাউবো ভাইভা প্রস্তুতিঃ

লিখিত অংশে পাশ করার পর আসে মৌখিক পরীক্ষা। ভাইভা বোর্ডে মেধা যাচাইয়ের চেয়ে মানসিক ভাবে আপনি কতটুকু আত্নবিশাআহী,অফিশিয়াল যোগ্য সেটাই বেশি যাচাই করা হয়। তাই বিচক্ষণতা ও বুদ্ধিমত্তা দিয়ে মোকাবেলা করবেন। লিখিত পাশ করার পরেই ভাইভা/মৌখিক পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়ার সময় পাবেন। যদিও পানি উন্নয়ন বোর্ডের নিয়োগ পরীক্ষায় সিংহ ভাগ নম্বরই থাকে লিখিত পরীক্ষায়। ভাইভাতে ২০-৩০ % নম্বর থাকে এবং মূলত লিখিত পরীক্ষার উপরই জব হওয়াটা অনেকাংশে নির্ভর করে। কিন্তু তারপরেও সর্বোচ্চ চেষ্টা করতে হবে যেনো মৌখিক পরীক্ষায় ভালো ইম্প্রেশন থাকে এবং ভালো করা যায়। তাহলে জব পাওয়াটা আরো সহজ হয়ে যায়।

লিখিত পরীক্ষার ফলাফল দয়ার পর মৌখিক পরীক্ষার জন্য যেসব ডকুমেন্টস গুলো প্রস্তুত করতে বলা হয় , সেগুলো রেডি করে ফেলতে হবে এবং তারপর রিলাক্স ভাবে ভাইভার জন্য প্রিপারেশন নিতে হবে। মাথায় কোন টেনশন রাখা যাবেনা।

ভাইভার ক্ষেত্রে কি ধরনের প্রশ্ন হতে পারে,কি কি পড়তে হবে এসব থাকছে এই অংশে …………..

বাপাউবো ভাইভা প্রস্তুতিঃ (নন-ডিপার্টমেন্টাল)

নিজের পরিচয়ঃ
ভাইভার শুরুতেই নিজের পরিচয়,নাম ইত্যাদি নিয়ে প্রশ্ন করতে পারে। যদি এধরনের প্রশ্ন করে সেটা নিজের জন্য ভালো কারন আপনি আগে থেকেই এই ব্যাপার গুলো ভালো করে গুছিয়ে নিতে পারবেন।

⭐ চাকরির ভাইভায় যদি আপনার সম্পর্কে জানতে চায়, তাহলে আপনার পরিচয়ের পাশাপাশি , আপনার সম্পর্কেও বলে হবে। এ প্রশ্নের জন্য আপনি কত দিন ধরে পড়েছেন অর্থাৎ শেষ অর্জিত ডিগ্রি পর্যন্ত নিয়ে বলাই ভালো। আর যদি সাম্প্রতিক কোনো কাজের অভিজ্ঞতা থাকে (বর্তমান চাকরি) তা–ও বলতে হবে। আর কেন আপনি এ চাকরি বা পেশাকে বেছে নিতে চান এবং কাজটি কেমন, তারও দু–চার কথা বলা ভালো। আর যে চাকরির জন্য ভাইভা দিচ্ছেন, ওই চাকরিসংক্রান্ত কোনো অর্জন বা অর্জিত জ্ঞান, আপনার কোনো আলাদা যোগ্যতা থাকলে তা–ও বলতে পারেন। তবে সম্পূর্ণ বিষয়টি বলতে হবে সংক্ষিপ্তভাবে। এজন্য নিজের সম্পর্কে কি বলবেন তা ভাইভার আগে গুছিয়ে নিন বাংলা এবং English এ।

⭐ নিজের নামের অর্থ , ইতিহাস এবং এই নামের বিভিন্ন বিখ্যাত ব্যক্তিত্ব সম্পর্কে ভালোভাবে জেনে যেতে হবে। এবং এমন ভাবে উত্তর দিবেন যেন আপনার উত্তর থেকে কোন নতুন প্রশ্ন করলে সেটা আপনি উত্তর করতে পারেন।

নিজ জেলাঃ
নিজের জেলা সম্পর্কে বিস্তারিত পড়তে হবে।

⭐ জেলার নামকরন,ইতিহাস,বিভিন্ন বিখ্যাত ব্যাক্তি,জেলার রাজনৈতিক ব্যাক্তি, কবি সাহিত্যিকের নাম এবং তাদের বিভিন্ন রচনা,লেখা ইত্যাদি সম্পর্কে জানতে হবে।

⭐ জেলার মুক্তিযুদ্ধ ইতিহাস, মুক্তিযুদ্ধে শহীদ কয়েকজনের নাম, জেলায় ১৯৭১ সালে কোন যুদ্ধ হয়ে থাকলে সে সম্পর্কে ধারনা থাকতে হবে

⭐ আপনার এলাকার সংসদ সদস্য/মন্ত্রীর নাম 

⭐ নিজ জেলায় বিভিন্ন নদী,নদীর নামকরন, কেন সেই নদী বিখ্যাত ইত্যাদি দেখতে হবে অর্থাৎ নদীগুলো যেহেতু বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের কাজের সাথে জড়িত তাই এগুলো সম্পর্কে পরিষ্কার ধারনা রাখতে হবে

⭐ নিজ জেলায় পানি উন্নয়ন বোর্ডের অফিস, পানি উন্নয়ন বোর্ডের মেজর কোন প্রকল্প যেমনঃ স্লুইচ গেট এছাড়াও বিভিন্ন চলমান প্রকল্প সম্পর্কে জেনে যেতে পারলে ভালো।

মোট কথা আপনার জেলা সম্পর্কে আপনার পরিষ্কার ধারনা থাকতে হবে। জেলার পাশাপাশি উপজেলা,গ্রাম সম্পর্কে ধারনা রাখতে হবে। বাংলাদেশ তথ্য বাতায়ন ওয়েবসাইটেরঃ জেলা তথ্য বাতায়ন,উপজেলা-ও-ইউনিয়ন-তথ্য-বাতায়ন অংশে জেলা/উপজেলা সম্পর্কে বিস্তারিত পাবেন।


⭐ ⭐ বাংলাদেশ বিষয়াবলীঃ

আপনি যেহুতু একজন বাংলাদেশের নাগরিক তাই আপনাকে দেশ সম্পর্কে কিছু প্রাথমিক ধারণা রাখতে হবে। যেমন, দেশের ভৌগােলিক অবস্থান, আয়তন, মোট জনসংখ্যা ইত্যাদি। এ অংশে সবচেয়ে হট-টপিক হচ্ছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধের পূর্ববর্তী পটভূমি গুলো থেকেই প্রশ্ন করা হতে পারে। ১৯৪৭ এর দেশ-ভাগ, ১৯৫২ এর ভাষা আন্দোলন,৫৪ এর নির্বাচন,৭০ এর নির্বাচন, ৭১ সালের মুক্তিযুদ্ধ সহ ১৯৭৫ সাল পর্যন্ত ইতিহাস ভালো করে জানতে হবে।

⭐ ভাষা আন্দোলন
⭐ বাংলাদেশের মুক্তিযুদ্ধের পটভূমি
⭐ বাংলাদেশের মুক্তিযুদ্ধ
⭐ ১৯৭৫ এর ইতিহাস
⭐ যুদ্ধাপরাধী ও তাদের বিচার
⭐ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে
⭐ ভৌগােলিক অবস্থান
⭐ নদ-নদী
⭐ সাম্প্রতিক ঘটনা
⭐ বাংলাদেশে কোভিড-১৯ পরিস্থিতি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানঃ
বঙ্গবন্ধুর সাথে পানি উন্নয়ন বোর্ডের অম্লান স্মৃতি জড়িয়ে আছে। স্বাধীনতার পর বঙ্গবন্ধু পানি উন্নয়ন বোর্ডকে প্রেসিডেনশ্যাল অর্ডার দিয়ে সায়ত্ত্বশাসন প্রদান করেন। তাই জাতির পিতার সম্বন্ধে ভালো করে জেনে যাবেন।

⭐ ⭐ কেন আপনার পছন্দ এ চাকরিঃ

যখন যে কোন প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষার ভাইভা দিতে যাবেন ,সেই প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত জেনে যেতে হবে। সেই প্রতিষ্ঠানটির ইতিহাস, লক্ষ্য ও উদ্দেশ্য , প্রতিষ্ঠানের কাজের পরিধি সহ বিস্তারিত জানতে হবে। যেকোন প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত সেই প্রতিষ্ঠানের ওয়েবসাইটে পাবেন, নিজের সম্পর্কে সেরা ও সঠিক তথ্যই সেখানে (ওয়েবসাইটে) থাকার কথা। এছাড়া রেন্ডম গুগল সার্চ করে / উইকিপিডিয়াতে ও তথ্য পাবেন।

⭐ ⭐ সাম্প্রতিক তথ্যঃ
যে দিন ভাইভা দেবেন তার কয়েকদিনের মধ্যে আলোচিত খবর,ঘটনা সম্পর্কে জেনে যেতে পারলে ভালো। এছাড়া যে দিন ভাইভা সে দিনের বাংলা তারিখ, সেই দিনের ঘটে যাওয়া ঐতিহাসিক ঘটনা, সেই দিনের পত্রিকার আলোচিত ঘটনা ইত্যাদি দেখতে হবে।

বাপাউবো কম্পিউটার দক্ষতা যাচাইঃ

ভাইভাতে কম্পিউটার লিটারেসি সনদ চেয়ে থাকে। এই কম্পিউটার ট্রেইনিং এর সার্টিফিকেট দুইরকম জমা দিতে পারবেন, যদি আপনি কোন ইন্সটিটিউশন এ কম্পিউটার স্কিলের উপর কোন কোর্স করে থাকেন তার সার্টিফিকেট , কিংবা আপনার ইউনিভার্সিটিতে কম্পিউটার নিয়ে যে কোর্স ছিলো তার উপর ভিত্তি করে আপনার ডিপার্টমেন্ট এর হেড থেকে সার্টিফিকেট সংগ্রহ করতে পারেন।

কম্পিউটার স্কিল যাচাই এর জন্য ছোট একটা টেস্ট নেওয়া হয় ভাইভাতে। একটি বাংলা বাক্য ইংরেজি অনুবাদ করতে দেওয়া হয় যা টাইপ করতে হয়। যার মাধ্যমে আপনার টাইপিং স্কিল, কি-বোর্ড ব্যাবহারের স্কিল দেখা হয় এবং সেই সাথে যথাযথ অনুবাদ করতে পারছেন কিনা তাও দেখা হয়।

বাপাউবো ভাইভা প্রস্তুতিঃ (ডিপার্টমেন্টাল)

যেহেতু টেকনিক্যাল জবের ভাইভা দিবেন তাই টেকনিক্যাল অংশের জন্য ভালো ভাবে প্রস্তুতি নিয়ে যেতে হবে। এক্ষেত্রে মূলত লিখিত অংশের প্রস্তুতি নেওয়ার সময় যেসব জিনিস গুলো পড়েছেন সেখান থেকে ছোট-খাটো নোট, ফর্মুলা, ওয়াটার সম্পর্কিত বিভিন্ন ছোট-খাটো প্রশ্ন, RCC,Foundation অংশের বিভিন্ন কোড, বিএনবসি-২০২০ এর চুম্বকাংশ ইত্যাদি দেখতে হবে।

⭐ Structure & RCC:
SFD,BMD, Influence Line, Deflection, Various codes of RCC design, Beam-Column-Slab Reinforcement detailing, Various softwares used in design.

⭐ Geotech & Foundation:
Important term,short notes, formula, various codes in used in Foundation design etc

⭐ Transportation:
Important term,short notes, formula etc

⭐ Environment:
Water Parameter,BOD,COD & various important short notes

⭐ Water:
In details, various short note, formula, facts etc

⭐ Materials and Construction
Material Properties (Cement,Brick,Sand,Reinforcement etc), Details of construction like Beam,Column, Sab etc

নিচের লিংক থেকে বিগত বছরের রিয়েল ভাইভার নমুনা গুলো দেখেন এবং সল্ভ করেন তাহলে বিস্তর ধারনা পাবেন।


লেখাঃ
মোঃ তৌহিদুল ইসলাম
উপজেলা সহকারী প্রকৌশলী
এল.জি.ই.ডি

সিভিল ইঞ্জিনিয়ারিং সিভিল ইঞ্জিনিয়ারিং জব সার্কুলার , জব কোশ্চেন, জব সলিউশন সহ সিভিল ইঞ্জিনিয়ারিং জব প্রস্তুতি নিয়ে আরো জানতে জয়েন করুন Civilian Study Zone গ্রুপটি তে।

Group Link: https://www.facebook.com/groups/CivilianStudyZone
Page Link: https://www.facebook.com/DesignIntegrityBd


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here