বি এন বি সি ২০২০ এর আর্টিকেল ২.৭ এ লোড কম্বিনেশন সম্পর্কে বলা আছে। আমরা সবসময় বিভিন্ন লোড কম্বিনেশন এর জন্য ডিজাইন করে থাকি।এ ব্যপারে আর্টিকেল ২.৭.১ এ বলা আছেঃ

ইমারত, ফাউন্ডেশন এবং অন্যান্য স্ট্রাকচারাল মেম্বারগুলোর পর্যাপ্ত শক্তি থাকতে হবে যেন সেগুলো এসব লোড কম্বিনেশনের মধ্যে সবচাইতে প্রতিকূল অবস্থাতেও টিকে থাকে। এই কম্বিনেশন গুলো সেকশন ২.৭.২ এবং ২.৭.৩ এ বলা হয়েছে।

আর্টিকেল ২.৭.২ তে এলাওয়েবল স্ট্রেস ডিজাইন পদ্ধতির লোড কম্বিনেশন গুলো সন্নিবেশিত হয়েছে। আর্টিকেল ২.৭.৩ তে আল্টিমেট স্ট্রেন্থ ডিজাইন পদ্ধতির লোড কম্বিনেশন গুলো সন্নিবেশিত আছে। আমরা আল্টিমেট স্ট্রেন্থ ডিজাইন পদ্ধতির লোড কম্বিনেশন গুলো এখানে ব্যাখ্যা করব।

কম্বিনেশন গুলো হলঃ

  1. 1.4(D+F)
  2. 1.2(D+F+T)+1.6(L+H)+0.5(Lr or R)
  3. 1.2D+1.6(Lr or R) +(L or 0.8W)
  4. 1.2D+1.6W+L+0.5(Lr or R)
  5. 1.2D+1.0E+1.0L
  6. 0.9D+1.6W+1.6H
  7. 0.9D+1.0E+1.6H

প্রত্যেক Strength Limit State এর জন্য ডিজাইন পর্যবেক্ষণ করতে হবে। এক বা একাধিক লোড যেগুলো কার্যকর হচ্ছে না সেগুলোর জন্যো পর্যবেক্ষণ করতে হবে। বায়ু (Wind Loads) এবং ভূকম্পন (Earthquake Loads) এর জন্য সবচেয়ে প্রতিকূল অবস্থার জন্য ইমারত, ফাউন্ডেশন এবং অন্যান্য স্ট্রাকচারাল মেম্বারগুলোর পর্যবেক্ষণ করতে হবে। কিন্তু কোন ক্ষেত্রেই বায়ু এবং ভু কম্পন একসাথে কার্যকর হবে না।

ব্যতিক্রমসমুহঃ

১. লোড কম্বিনেশন ৩,৪ এবং ৫ এ লাইভ লোড এর সহগ (Co-efficient) ১.০ এর জায়গায় ০.৫ করা যেতে পারে যদি গ্যারেজ বা জনসমাগম স্থল ব্যাতীত অন্যান্য কোন স্থাপনায় (Structure) ৫ কিলোনিউটন/ স্কয়ার মি (5 kN/sq.m.) এর চেয়ে কম লাইভ (Uniformly Distributed  Live Loads) লোড থাকে।

২. লোড কম্বিনেশন ৬ এবং ৭ এ H এর সহগ (Co-efficient) ১.৬ এর জায়গায় ০ (শুণ্য) হবে যদি স্থাপনাতে H  এর প্রভাব W এবং E এর প্রভাব দ্বারা নিবারিত হয়।যেখানে, মাটির পার্শ্বিক চাপ (Lateral Earth Pressure) অন্যান্য বল গুলো

আর্টিকেল ৬.২.২.৪ অনুসারে,সেসব স্ট্রাকচার যেগুলো সামুদ্রিক এলাকায় জরুরী প্রস্তুতিমুলক স্থাপনা (Emergency Preparedness Centre), ঘুর্ণিঝড়ের আশ্রয়স্থল (Cyclone shelters) হিসেবে ব্যবহৃত হয় সেগুলোর ক্ষেত্রে উপরোক্ত কম্বিনেশনগুলোর মধ্যে ৪ নম্বর এ লাইভ লোড এর সহগ (Co-efficient) ১.০ এর জায়গায় হবে ১.৬ [অর্থাৎ লোড কম্বিনেশন তখন হবে  1.2D+1.6W+1.6L+0.5(Lr or R) ]

আর্টিকেল ২.৫.১৩ অনুযায়ী :

১. সেকশন ২.৭.৩ এর কম্বিনেশন ৫ এবং ২.৭.২ এর কম্বিনেশন ৫ ও ৬ এ সাইজমিক লোড E হবে,

E= Eh+Ev

২. সেকশন ২.৭.৩ এর কম্বিনেশন ৭ এবং ২.৭.২ এর কম্বিনেশন ৮ এ সাইজমিক লোড E হবে,

E= Eh-Ev

এখানে,

E = Total Seismic Load

Eh =Effect of Horizontal Seismic Forces

Ev = Effect of Vertical Seismic Forces

আর্টিকেল ২.৫.১৩.২ অনুযায়ী :

Ev = 0.5(ah)D

ah= (2/3)ZS

D= Effect of dead load

S= Site dependent soil factor

আর্টিকেল ২.৫.১৩.১ অনুযায়ী:

  • কোন বিল্ডিং যখন সাইজমিক ডিজাইন ক্যাটাগরি “বি” তখন অনুভূমিক সাইজমিক বল (Horizontal Seismic Force) দুই সমকোণীক দিকে (X and Y axis) স্বাধীনভাবে প্রযুক্ত হচ্ছে বলে ধরা যাবে।
  • কোন বিল্ডিং যখন সাইজমিক ডিজাইন ক্যাটাগরি “সি” তখন যদি নন প্যারালাল সিস্টেম ইরেগুলারিটি থাকে অথবা ডিজাইন ক্যাটাগরি “ডি” তে অনুভূমিক সাইজমিক বল (Horizontal Seismic Force) দুই সমকোণীক দিকে (X and Y axis) স্বাধীনভাবে প্রযুক্ত হচ্ছে বলে ধরা যাবে না।তখন নিম্নোক্তভাবে ধরতে হবে।

100% in X Direction ± 30% in Y Direction

Or,

100% in Y Direction ± 30% in X Direction

Author:
Engr.Shafiqur Rahman
Structural Design Engineer

For Civil Engineering job study, practical field study & for anything about Civil Engineering join our group
Facebook Page: https://www.facebook.com/DesignIntegrityBd
Facebook Group: https://www.facebook.com/groups/CivilianStudyZone

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here