সরকারি চাকুরীর প্রিপারেশন অনেক লম্বা একটা প্রসেস। এজন্য প্রিপারেশন শুরুর আগে আপনার মাইন্ড সেট-আপ করতে হবে যে লেগে থাকবেন লম্বা সময়, কারণ কমপ্লিট প্রস্তুতি নিতেই অনেক লেগে যায়।

 

সঠিক প্ল্যানিং, বেসিক ক্লিয়ার করে পড়া,নিয়মিত পরিশ্রম দিয়ে দীর্ঘ সময় লেগে থাকা আর আল্লাহর রহমত থাকলে ইনশাল্লাহ এই যাত্রায় পার হতে পারবেন
 
প্রথমেই প্রিপারেশন এর ধরন কে ক্যাটাগরিতে ভাগ করে নিতে হবে। সিভিল ইঞ্জিনিয়ারিং রিলেটেড বিভিন্ন জব এক্সাম গুলো সাধারণত BPSC, BUET, MIST, DUET, IBA, AUST নেয়।এক্ষেত্রে ভিন্ন ভিন্ন এক্সাম-টেকার এর ক্ষেত্রে প্রশ্নের ধরন, মান-বন্টন ইত্যাদি আলদা হয়ে থাকে। তাই জব এক্সাম কারা নিচ্ছে সেটা জেনেই প্রস্তুতিটা সেভাবেই নিতে হবে। এজন্য আগে জানতে হবে কোন এক্সাম গুলো সাধারনত কারা নিয়ে থাকে এবং কোন এক্সাম টেকারের ক্ষেত্রে প্রশ্নের ধরন কেমন হয় ।

 

 
এবার আসি কারা কোন প্রতিষ্ঠানের মাধ্যেম এক্সামে নেয় এবং কোন অথরিটির কোশ্চেন প্যাটার্ন কেমন হয় ?
 

        1. BPSC –   Bangladesh Public Service Commission Pattern 

BPSC হচ্ছে Bangladesh Public Service Commission বা বাংলাদেশ সরকারী কর্ম কমিশন একটি স্বায়ত্তশাসিত সংস্থা যার দায়িত্ব সরকারি চাকরিতে নিয়োগ সংক্রান্ত দায়িত্ব পালন করা। এটি একটি সাংবিধানিক ও স্বাধীন সংস্থা। পাকিস্তান আমলের সরকারি কর্ম কমিশনের উত্তরাধিকার হিসাবেই বাংলাদেশে গঠিত হয়েছিল সরকারী কর্ম কমিশন। ১৯৭১ খ্রিষ্টাব্দে স্বাধীন রাষ্ট্র হিসাবে প্রতিষ্ঠার পর ১৯৭২ সালের ৮ এপ্রিল বাংলাদেশের সরকারি কর্ম কমিশন গঠিত হয়।
 
বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর, পরিদপ্তর ইত্যাদিতে প্রথম শ্রেনীর গেজেটেড কর্মকর্তা নিয়োগ হয় BPSC এর মাধ্যমে। এর মধ্যে যেসব প্রতিষ্ঠানে সিভিল ইঞ্জিনিয়ার নিয়োগ দেওয়া হয় তাদের মধ্যে আছে যেমনঃ Public Works Department (PWD), Roads and Highways Department (RHD), Department of Public Health Engineering (DPHE), Bangladesh Railway, Local Government Engineering Department (LGED), Health Engineering Department ( HED ), Education Engineering Department (EED) সহ আরো কিছু সরকারি বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর, পরিদপ্তর BPSC কর্তৃক নিয়োগ হয়ে থাকে। এগুলো সব রাজস্বখাতভূক্ত গভঃ জব। 
 
বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (বিপিএসসি) প্রজাতন্ত্রের কর্মে এন্ট্রি লেভেলে নিয়োগের জন্য সাধারণত দুই ধরনের পরীক্ষার আয়োজন করে- ক্যাডার এবং নন-ক্যাডার। 
 
BPSC কর্তৃক বিসিএস পরীক্ষার নাধ্যমে নিয়োগঃ

বাংলাদেশ সরকারী কর্ম কমিশন কর্তৃক গৃহীত বিসিএস পরীক্ষার মাধ্যমে নির্দিষ্ট সংখ্যক সিভিল ইঞ্জিনিয়ার ক্যাডার ও নন-ক্যাডার পদে প্রথম শ্রেনীর গেজেটেড কর্মকর্তা হিসেবে নিয়োগ প্রদান করা হয় । সিভিল ইঞ্জিনিয়ার দের জন্য সাধারনত যে পদ গুলোতে সবাই আবেদন করতে পারে সেগুলো ছাড়াও রয়েছে কিছু টেকনিক্যাল ক্যাডার যার মধ্যে আছে Public Works Department (PWD), Roads and Highways Department (RHD), Department of Public Health Engineering (DPHE), Bangladesh Railway সহ পলিটেকনিক ইন্সটিটিউট এর ইনস্ট্রাকটর এর পদ। আবার বিসিএস থেকে নন-ক্যাডারে নিয়োগ পদে নিয়োগ করা হয়ে থাকে যার মধ্যে আছে Local Government Engineering Department (LGED), Health Engineering Department ( HED ), Education Engineering Department (EED) সহ আরো কিছু সরকারি বিভিন্ন মন্ত্রণালয়

 

এক্সাম প্যাটার্নঃ 

বিসিএস পরীক্ষায় সাধারণত মোট ১৩০০-১৪০০ নম্বরের পরীক্ষা নেওয়া (প্রিলি,লিখিত,ভাইভা) হয় এবং তুলনামূলকভাবে সময় বেশী লাগে। 
 
☑️ প্রথমে প্রিলিমিনারি পরীক্ষা হয়। ২০০ নম্বর এর প্রিলিমিনারি পরীক্ষা হয়। 
☑️ প্রিলিমিনারিপাশকৃত পরীক্ষার্থীদের লিখিত পরীক্ষা হয়
☑️ লিখিত পাশকৃত দের নিয়ে ভাইবা হয়।
 
 
BPSC কর্তৃক সরাসরি পরীক্ষার নাধ্যমে নিয়োগঃ

বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (বিপিএসসি) প্রজাতন্ত্রের কর্মে  নন-ক্যাডার পদে প্রথম শ্রেনীর গেজেটেড কর্মকর্তা হিসেবে সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা হয়ে থাকে। এসব নিয়োগের মধ্যে উল্লেখযোগ্য হলো Local Government Engineering Department (LGED), Health Engineering Department ( HED ), Education Engineering Department (EED) সহ আরো কিছু সরকারি মন্ত্রণালয়ে সিভিল ইঞ্জিনিয়ার নিয়োগ। 

 

এক্সাম প্যাটার্নঃ
পিএসসি সরাসরি নিয়োগ পরীক্ষায় সাধারণত মোট ৪০০ নম্বরের পরীক্ষা নেওয়া (প্রিলি,লিখিত,ভাইভা) হয় এবং তুলনামূলকভাবে সময় কম লাগে। 

☑️ পরীক্ষার্থী ১০০০ এর বেশি হলে, প্রথমে প্রিলিমিনারি পরীক্ষা হয়।
☑️ ১০০ নম্বর এর প্রিলিমিনারি পরীক্ষা হয়
☑️ প্রিলিমিনারিপাশকৃত পরীক্ষার্থীদের দের নিয়ে ২০০ নম্বরের রিটেন পরীক্ষা হয়, আর যদি ১০০০ এর কম পরীক্ষার্থী হয় তাহলে সরাসরি রিটেন হয় ২০০ নম্বর এর
☑️ লিখিত পাশকৃত দের নিয়ে ১০০ নম্বরের ভাইবা হয়।
 
BPSC কর্তৃক সরাসরি পরীক্ষার নাধ্যমে গৃহীত প্রিলিমিনারি এক্সামের প্যাটার্নঃ

 

BPSC কর্তৃক সরাসরি পরীক্ষার নাধ্যমে গৃহীত প্রিলিমিনারি এক্সামের প্যাটার্নঃ

BPSC কর্তৃক সরাসরি পরীক্ষার নাধ্যমে গৃহীত প্রিলিমিনারি এক্সামের প্যাটার্নঃ

 

2. BUET pattern

বিভিন্ন বোর্ড, অথোরিটি, কর্পোরেশন, সরকারি কোম্পানি ইত্যাদিতে নিয়োগের বেশিরভাগ এক্সাম সাধারণত বুয়েট নেয়। যেমনঃ PGCB, DESCO, BADC, PDB, GTCL, BGFCL, PetroBangla, EGCB ইত্যাদি।  এখানে সাধারনত টেকনিক্যাল পার্টেই বেশী ইম্পরট্যান্স দেওয়া হয় । টেকনিক্যাল পার্টের মধ্যে ম্যাথমেটিকাল পার্ট থাকে অনেকাংশে। অন্যান্য প্যাটার্নের এক্সামের চেয়ে এই প্যাটার্নের প্রিপারেশন বেশী ইফেক্টিভ কারন এতে বেসিক ক্লিয়ার হয় এবং অন্যান্য প্যাটার্নের এক্সামের ক্ষেত্রেও অনেক কাজে দেয় এছাড়াও এই প্যাটার্নে অনেক বেশি এক্সাম হয়ে তাই বুয়েট প্যাটার্নের পরীক্ষার ক্ষেত্রে আলাদা ভাবে ইম্পরট্যান্স দিতে হবে।
 

এক্সাম প্যাটার্নঃ 

বুয়েট প্যাটার্নে সাধারনত ৮০-১০০ নম্বরের পরীক্ষা হয়ে থাকে

☑️ টেকনিক্যাল = ৭০%-৮০% মার্কস (লিখিত)
☑️ নন টেকনিক্যাল = ২০%-৩০% মার্কস(MCQ)

 

3. MIST ~ Military Institute of Science  & Tech

 
বাংলাদেশ আর্মির অধীনস্থ কিছু অর্গানাইজেশন সহ আরো কিছু প্রতিষ্ঠান এর এক্সাম নেয় MIST,যেমনঃ MES, Bangladesh Army।  আগে থিওরেটিক্যাল প্রশ্নের দিকে বেশী জোর দিলেও বর্তমানে অনেকটা বুয়েটের আদলেই প্রশ্ন করে থাকে MIST.
 
এক্সাম প্যাটার্নঃ 

 মোট ১০০ নম্বর এর প্রশ্ন হয়ে থাকে ।

☑️ ডিপার্টমেন্ট -৬০%-৭০% লিখিত(থিউরি+ম্যাথ)
☑️ নন ডিপার্টমেন্ট -৩০%-৪০% লিখিত/ এক কথায় উত্তর/MCQ

4. IBA ~ The Institute of Business Administration

ঢাকা ইউনিভার্সিটির অধীনস্থ একটি ডিপার্টম্যান্ট হচ্ছে IBA, বর্তমানে অনেক ইঞ্জিনিয়ারিং পরীক্ষা ই IBA এর মাধ্যমে নেয়া হচ্ছে। সেক্ষেত্রে আপনাকে প্রিপারেশন নিতে হবে IBA যেভাবে পরীক্ষা নেয় সেই প্যাটার্ন এ।

বিগত নিয়োগ পরীক্ষার প্রশ্নগুলো বিশ্লেষণ করে দেখা যায় কিছু প্রতিষ্ঠান যার প্রায় সব সময়ই IBA এর মাধ্যমে পরীক্ষা নেয়। দের মধ্যে রয়েছে ………… 
1/ BIWTA
2/ BIRTAN
3/ BADC (পূর্বে সব পরীক্ষা IBA নিলেও সর্বশেষ BUET নিয়েছিলো)
4/ BBA- Bangladesh Bridge Authority
5/Rajuk ( ১ বার MIST নিয়েছিলো,এবার IBA/BUET নিতে পারে)
6/BSCIC
7/ এছাড়াও কিছু প্রজেক্ট জব সহ আরো কিছু প্রতিষ্ঠানের জব এক্সাম আইবিএ নিয়ে থাকে

এক্সাম প্যাটার্নঃ 

মোট ৮০/১০০ নম্বর এর প্রশ্ন হয়ে থাকে ।

☑️ ডিপার্টমেন্টাল পার্ট -৫০ MCQ
☑️ নন ডিপার্টমেন্ট -৩০-৫০ MCQ

5 .AUST ~ Ahsanullah University of Engg & Tech

 
বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাংক গুলোর পরীক্ষা নেয় AUST। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী বাংলাদেশে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক ৬ টি।এছাড়াও ২ টি বিশেষায়িত ব্যাংকের পরীক্ষা ও AUST নেয় । শুধুমাত্র বাংলাদেশ ব্যাংক ছাড়া অন্যান্য সব রাষ্ট্রায়ত্ত ব্যাংক এর নিয়োগ পরীক্ষা নিয়ে থাকে AUST.
এক্সাম প্যাটার্নঃ 
☑️ পরীক্ষার্থী ১০০০ এর বেশি হলে, প্রথমে প্রিলিমিনারি পরীক্ষা হয়।
☑️ সাধারণত ১০০ নম্বর এর প্রিলিমিনারি পরীক্ষা হয়
☑️ প্রিলি পাশকৃত দের নিয়ে ২০০ নম্বরের রিটেন পরীক্ষা হয়, আর যদি ১০০০ এর কম পরীক্ষার্থী হয় তাহলে সরাসরি রিটেন হয় ২০০ নম্বর এর

জব প্রিপারেশনের প্রথম ধাপ হচ্ছে প্রেফারড জব সেক্টরের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া । আপনাকে আগে শিউর হতে হবে আপনি কোন সেক্টরের প্রস্তুতি নিতে চান,কোন ধরনের জবে যেতে চান, বিসিএস প্রস্তুতি নিবে নাকি অন্যান্য জব এর প্রস্তুতি নিবে, টেকনিক্যাল জব এর প্রস্তুতি নিবেন নাকি নন-টেকনিক্যাল জবের প্রস্তুতি নিবে । এই সিদ্ধান্ত নেওয়ার পর আপনার প্রেফারড সেক্টরের আগের বছরের প্রশ্ন ব্যাংক সংগ্রহ করুন । রিসেন্ট বছরের প্রশ্নগুলো ভালো করে দেখুন,কেমন প্রশ্ন প্যাটার্ন,কি ধরনের প্রশ্ন হয় ইত্যাদি ভালোভাবে এনালাইসিস করুন । বিগত সালের প্রশ্নগুলো নিজে সমাধান করার চেষ্টা করুন। এতে করে আপনার স্ট্রেংথ এবং উইকনেস সম্পর্কে প্রাথমিক ধারনা হয়ে যাবে। জব পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষার প্যাটার্নের সাথে সাথে প্রিপারেশন এর ধরন ও প্রত্যেক ক্ষেত্রে আলাদা, তাই কোন এক্সাম কারা নিবে সেটা জেনে সেভাবে প্রিপারেশন নিতে হবে।

 

 

.
 
AUTHOR: 
Engr.Towhidul Islam
Upazila Assistant Engineer
LGED, Ministry of LGRD
 
.

নিচে কয়েকটি গুরুত্বপূর্ণ ব্লগের লিংক প্রদান করা হলো । জব প্রস্তুতির গাইডলাইন হিসেবে আপনার প্রয়োজন হতে পারে…… 

01. IBA pattern Job Preparation for Civil Engineers 

02. Non-Technical Part Preparation for Civil Engineers 

03. Civil Engineering MCQ Part Preparation 

.
যারা সিভিল ইঞ্জিনিয়ারিং এর জব প্রিপারেশন নিচ্ছেন ,কিংবা সিভিল ইঞ্জিনিয়ারিং জব প্রিপারেশন শুরু করতে চান তারা আমাদের অফিসিয়াল ফেসবুক পেইজ এবং গ্রুপে জয়েন করতে পারেন । জয়েন করতে নিচের লিংক এ যেতে হবে। 
.

FB Group : https://www.facebook.com/groups/CivilianStudyZone
FB Page : https://www.facebook.com/DesignIntegrityBd


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here