সিভিল ইঞ্জিনিয়ার নিয়োগ এর ক্ষেত্রে অনেক অর্গানাইজেশনই IBA এর মাধ্যমে নিয়োগ পরীক্ষা নিয়ে থাকে। আর এসব পরীক্ষাগুলো IBA নিজস্ব প্যাটার্নে পরীক্ষা নিয়ে থাকে, তাই এক্ষেত্রে আপনাকে প্রিপারেশন নিতে হবে IBA যেভাবে পরীক্ষা নেয় সেই প্যাটার্নে। বিগত নিয়োগ পরীক্ষার প্রশ্নগুলো বিশ্লেষণ করে দেখা যায় কিছু প্রতিষ্ঠান যার প্রায় সব সময়ই IBA এর মাধ্যমে পরীক্ষা নেয়।

দেখা যাক কোন কোন প্রতিষ্ঠানে IBA এর মাধ্যমে সহকারী প্রকৌশলী (সিভিল) নিয়োগ দেয়া হয়

1/ BIWTA
2/ BIRTAN
3/ BADC (পূর্বে সব পরীক্ষা IBA নিলেও সর্বশেষ BUET নিয়েছিলো)
4/ BBA- Bangladesh Bridge Authority
5/Rajuk ( গত বার MIST নিয়েছিলো,এবার IBA/BUET নিতে পারে)
6/BSCIC
7/ এছাড়াও কিছু প্রজেক্ট জব এর এক্সাম IBA নেয়

এক্সাম প্যাটার্ন : 

প্রতিবারই ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন সংবলিত লিখিত পরীক্ষা নেওয়া হয়েছে এবং ভাইভায় ২০ নম্বর থাকে। উপসহকারী প্রকৌশলী, সহকারী প্রকৌশলীসহ টেকনিক্যাল জব গুলোর ক্ষেত্রে সাধারণত নন-টেকনিক্যাল বিষয়গুলোর সাথে টেকনিক্যাল বিষয়ের (সিভিল ইঞ্জিনিয়ারিং) প্রশ্ন যুক্ত হয়ে মোট ১০০ নম্বরের পরীক্ষা হয় ,এই লিখিত পরীক্ষায় সব প্রশ্নই এমসিকিউ হয়ে থাকে। এবং এই পরীক্ষার পর সরাসরি ভাইভা পরীক্ষা হয়। 

মানবণ্টন:

☑️ বাংলা – ১০
☑️ ইংরেজি – ১৫
☑️ গণিত ও মানসিক দক্ষতা – ১০
☑️ বাংলাদেশ বিষয়াবলি, আন্তর্জাতিক বিষয়াবলি, সাধারণ বিজ্ঞান, কম্পিউটার -১৫
☑️ সিভিল ইঞ্জিনিয়ারিং – ৫০

প্রশ্নের ধরন কিছুটা পরিবর্তন হলে ৫০-৬০টি এমসিকিউর সঙ্গে ২০-৩০ নম্বরের লিখিত প্রশ্ন যোগ হতে পারে। এ ক্ষেত্রে লিখিত পরীক্ষার উত্তরপত্রে প্রশ্নের সঙ্গেই উত্তর লেখার নির্ধারিত জায়গা দেওয়া থাকবে এবং বাংলা/ইংরেজি অনুবাদ বা ভাবসম্প্রসারণ ও অঙ্ক (লিখিত) থাকতে পারে। তাই একজন পরীক্ষার্থীকে দুইভাভেই প্রস্তুতি নিয়ে যাওয়া বুদ্ধিমানের কাজ হবে।

নন-টেকনিক্যাল এমসিকিউ অংশের প্রস্তুতি :

বাংলা :

১০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন করা হলে বাংলায় ১০-১৫টি এমসিকিউ প্রশ্ন থাকতে পারে। বিসিএস ও পিএসসির অন্যান্য নিয়োগ পরীক্ষার প্রস্তুতির মতো একই ধাঁচের প্রশ্ন করা হয়।বিগত প্রশ্ন পর্যালোচনায় দেখা গেছে, সাহিত্য অংশের চেয়ে ব্যাকরণ অংশ থেকে বেশি প্রশ্ন করা হয়েছে। সে ক্ষেত্রে সাহিত্য অংশ থেকে বাংলা সাহিত্যের আধুনিক যুগের বিভিন্ন সাহিত্যিকের সাহিত্যকর্ম এবং বাংলা ব্যাকরণ অংশ থেকে ধ্বনি, শব্দভাণ্ডার, বানান, বাক্য শুদ্ধিকরণ, সন্ধি, সমাস, বাগধারা ও সমার্থক শব্দ অধ্যায়গুলো থেকে প্রস্তুতি নিতে পারেন। l

ইংরেজি :

ইংরেজিতে ১৫টি এমসিকিউ প্রশ্ন থাকতে পারে। বিগত প্রশ্ন পর্যালোচনায় দেখা গেছে, এখানে ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রস্তুতির মতো একই ধাঁচের প্রশ্ন করা হয় এবং বিগত সময়ে ইংরেজি সাহিত্য থেকে কখনো প্রশ্ন করা হয়নি।

সে ক্ষেত্রে ইংরেজি ব্যাকরণের Spelling mistakes, Sentence correction, Phrase and Idioms, Translation, Subject-verb agreement, Synonyms-Antonyms অধ্যায়গুলো থেকে বেশি বেশি প্রশ্ন করা হয়। তবে আইবিএ বরাবরই ইংরেজিতে ভোকাবুলারি বেইড Questions করে বেশি। যেমন ২০১৫ সালের বাংলাদেশ কৃষি ব্যাংকের সিনিয়র অফিসার এ ২০ Questions এর মধ্যে ১৫ টি এসেছে ভোকাবুলারি টাইপ যেমন Synonymous, antonyms, Analogy, idiom & phrase, pin point error etc.

ভোকাবুলারি জন্য : আরিফুর রহমানের বিগত পরীক্ষার Bank Vocabulary Test Paper -2001-2019 পড়তে হবে।

Analogy জন্য : Job Publication এর “Selected Analogy For Competitive Exam” বই সবচেয়ে ভালো। এই বইতে রয়েছে– Bank, BCS, GRE Big Book, Indiabix, Kaplan GRE,IBA-BBA/MBA Admission Test, Various Varsity Admission Test, এর পরীক্ষার প্রশ্নের ব্যাখাসহ সমাধান
তবে One Word Substations বললে, ছোট Saifur’s এর বইটি + Indiabix এবং বিগত বছরের প্রশ্ন গুলো

Idioms and Phrases : এর জন্য বিগত বছরর Bank/BCS এর প্রশ্ন গুলো সাথে Indiabix, Examveda

Spelling : Shahnewaz Hossain George এর English Language বই হতে বা অন্য যেকোন বই এর সাহায্যে নিতে পারেন। এবং অবশ্যই বিগত বছরের আসা ব্যাংক ও অন্যান্য জব পরীক্ষায় আসা প্রশ্ন গুলো বার পড়তে হবে

Fill in the Blank : এর জন্য Saifur’s Fill in the Blank + আরিফুর রহমানের বিগত পরীক্ষার Bank Vocabulary

For Grammar : English For Competitive Exams

গণিত :

টেকনিক্যাল জব এক্সামগুলো তে ১০টি এমসিকিউ প্রশ্ন থাকতে পারে। বিগত প্রশ্ন পর্যালোচনায় দেখা গেছে, এখানে ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রস্তুতির মতো একই ধাঁচের প্রশ্ন করা হয় । বিগত সময়ে দেখা গেছে, গণিত অংশের Number (সংখ্যা), Unitary method (ঐকিক নিয়ম), Time-distance-speed (সময়-দূরত্ব-গতিবেগ), Percentage (শতকরা), Profit and Loss (লাভ-ক্ষতি), Ratio-Proportion (অনুপাত-সমানুপাত), Mensuration (পরিমিতি) থেকে বেশি বেশি প্রশ্ন করা হয়।

সহায়ক বই হিসেবে রাখতে পারেন
১/শাহীন’স ম্যাথ
২/খায়রুলস বেসিক ম্যাথ

তবে বিগত সালের আইবিএ জব এক্সামে যেসব প্রশ্ন এসেছে সেগুলো বেশী ফোকাস করে পড়ুন।

সাধারন জ্ঞান :

সাধারণ বিজ্ঞান ও কম্পিউটার : কারিগরি কোরে ১৫টি এমসিকিউ প্রশ্ন থাকতে পারে। বিসিএস ও পিএসসির অন্যান্য নিয়োগ পরীক্ষার প্রস্তুতির মতো একই ধাঁচের প্রশ্ন করা হয়। এছাড়া সাম্প্রতিক থেকে অনেক প্রশ্ন থাকে।

১/ বাংলাদেশ বিষয়াবলিঃ

জর্জ এর MP3 পড়লেই মোটামুটি যথেষ্ঠ আর সম্ভব হলে বেসিক ক্লিয়ার করার জন্য আজকের বিশ্ব পড়তে পারেন । আর যদি একদম বেসিক থেকে শুরু করে প্রস্তুতি নিতে চান তাহলে নবম-দশম শ্রেনীর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, এইচ.এস.সি এর ইতিহাস এবং জ্ঞানসিন্ধু বইগুলো পড়তে পারেন।

২/ আন্তর্জাতিক বিষয়াবলিঃ
আন্তর্জাতিক বিষয়াবলির জন্যে ওরাকল সিরিজের বই টা পড়তে পারেন। যথেষ্ঠ বিস্তারিত ও তথ্য সম্বলিত বই। এটা কাভার করলে আন্তর্জাতিক বিষয়াবলিতে সমস্যা হবার কথা না

৩/ সাম্প্রতি তথ্যঃ
সাম্প্রতিক থেকে অনেক প্রশ্ন থাকে, তাই সাম্প্রতি অংশে বেশী জোর দিতে হবে। 

বিগত বছরের নন-টেকনিক্যাল প্রশ্নগুলোর জন্য বিগত সালের আইবিএ জব সলিউশন বইটি দেখতে পারেন, যেখানে বিগত কয়েক বছরের আইবিএ কর্তৃক গৃহীত বিভিন্ন পরীক্ষার প্রশ্ন সমাধান দেওয়া আছে। নিচের লিংক থেকে বইগুলোড় PDF ডাউনলোড করে নিতে পারেন।

১/ Recent Publications IBA Job Solution
Click here to download Recent Publications IBA Job Solution

২/ Phenom Publications IBA Job Solution
Click here to download Phenom IBA Job Solution

টেকনিক্যাল এমসিকিউ অংশের প্রস্তুতি : 

Civil Engineering MCQ অংশের প্রস্তুতির জন্য নিচের লিংক এর লেখাটি বিস্তারিত পড়তে পারেন। এই লেখায় সিভিল ইঞ্জিনিয়ারিং জবের জন্য প্রয়োজনীয় টেকনিক্যাল অংশের এর প্রস্তুতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। …..

Click below link for Civil Engineering MCQ preparation…  

.

Regards 
Engr. Md. Towhidul Islam
Upazila Assistant Engineer
LGED, Ministry of LGRD

 


For Civil Engineering Job Circular, Job Questions, Job Questions Solutions & for various Civil Engineering information Join our Facebook Group Civilian Study Zone and follow our Facebook Page Design Integrity

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here