সিভিল ইঞ্জিনিয়ার নিয়োগ এর ক্ষেত্রে অনেক অর্গানাইজেশনই IBA এর মাধ্যমে নিয়োগ পরীক্ষা নিয়ে থাকে। সেক্ষেত্রে আপনাকে প্রিপারেশন নিতে হবে IBA যেভাবে পরীক্ষা নেয় সেই প্যাটার্ন এ। বিগত নিয়োগ পরীক্ষার প্রশ্নগুলো বিশ্লেষণ করে দেখা যায় কিছু প্রতিষ্ঠান যার প্রায় সব সময়ই IBA এর মাধ্যমে পরীক্ষা নেয়।

দেখা যাক কোন কোন প্রতিষ্ঠানে IBA এর মাধ্যমে সহকারী প্রকৌশলী (সিভিল) নিয়োগ দেয়া হয়।

1/ BIWTA
2/ BIRTAN
3/ BADC (পূর্বে সব পরীক্ষা IBA নিলেও সর্বশেষ BUET নিয়েছিলো)
4/ BBA- Bangladesh Bridge Authority
5/Rajuk ( ১ বার MIST নিয়েছিলো,এবার IBA/BUET নিতে পারে)
6/BSCIC
7/ এছাড়াও কিছু প্রজেক্ট জব এর এক্সাম IBA নেয় (কোনটা মিস হলে কমেন্ট এ জানান)

এক্সাম প্যাটার্ন : 

প্রতিবারই ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন সংবলিত লিখিত পরীক্ষা নেওয়া হয়েছে এবং ভাইভায় ২০ নম্বর ছিল। উপসহকারী প্রকৌশলী, সহকারী প্রকৌশলীসহ কারিগরি কোরে সাধারণ কোরের বিষয়গুলোর সঙ্গে কারিগরি বিষয়ের (সিভিল ইঞ্জিনিয়ারিং) প্রশ্ন যুক্ত হয়ে মোট ১০০ নম্বরের লিখিত পরীক্ষা হয়।

মানবণ্টন:

☑️ বাংলা – ১০
☑️ ইংরেজি – ১৫
☑️ গণিত ও মানসিক দক্ষতা – ১০
☑️ বাংলাদেশ বিষয়াবলি, আন্তর্জাতিক বিষয়াবলি, সাধারণ বিজ্ঞান, কম্পিউটার -১৫
☑️ সিভিল ইঞ্জিনিয়ারিং – ৫০

প্রশ্নের ধরন কিছুটা পরিবর্তন হলে ৫০-৬০টি এমসিকিউর সঙ্গে ২০-৩০ নম্বরের লিখিত প্রশ্ন যোগ হতে পারে। এ ক্ষেত্রে লিখিত পরীক্ষার উত্তরপত্রে প্রশ্নের সঙ্গেই উত্তর লেখার নির্ধারিত জায়গা দেওয়া থাকবে এবং বাংলা/ইংরেজি অনুবাদ বা ভাবসম্প্রসারণ ও অঙ্ক (লিখিত) থাকতে পারে। তাই একজন পরীক্ষার্থীকে দুই প্রস্তুতি নিয়ে যাওয়া বুদ্ধিমানের কাজ হবে।

নন-টেকনিক্যাল এমসিকিউ অংশের প্রস্তুতি :

বাংলা :

১০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন করা হলে বাংলায় ১০-১৫টি এমসিকিউ প্রশ্ন থাকতে পারে। বিসিএস ও পিএসসির অন্যান্য নিয়োগ পরীক্ষার প্রস্তুতির মতো একই ধাঁচের প্রশ্ন করা হয়।
বিগত প্রশ্ন পর্যালোচনায় দেখা গেছে, সাহিত্য অংশের চেয়ে ব্যাকরণ অংশ থেকে বেশি প্রশ্ন করা হয়েছে। সে ক্ষেত্রে সাহিত্য অংশ থেকে বাংলা সাহিত্যের আধুনিক যুগের বিভিন্ন সাহিত্যিকের সাহিত্যকর্ম এবং বাংলা ব্যাকরণ অংশ থেকে ধ্বনি, শব্দভাণ্ডার, বানান, বাক্য শুদ্ধিকরণ, সন্ধি, সমাস, বাগধারা ও সমার্থক শব্দ অধ্যায়গুলো থেকে প্রস্তুতি নিতে পারেন। l

ইংরেজি :

ইংরেজিতে ১৫টি এমসিকিউ প্রশ্ন থাকতে পারে। বিগত প্রশ্ন পর্যালোচনায় দেখা গেছে, এখানে ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রস্তুতির মতো একই ধাঁচের প্রশ্ন করা হয় এবং বিগত সময়ে ইংরেজি সাহিত্য থেকে কখনো প্রশ্ন করা হয়নি।
সে ক্ষেত্রে ইংরেজি ব্যাকরণের Spelling mistakes, Sentence correction, Phrase and Idioms, Translation, Subject-verb agreement, Synonyms-Antonyms অধ্যায়গুলো থেকে বেশি বেশি প্রশ্ন করা হয়।
গণিত :

কারিগরি কোরে ১০টি এমসিকিউ প্রশ্ন থাকতে পারে। বিগত প্রশ্ন পর্যালোচনায় দেখা গেছে, এখানে ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রস্তুতির মতো একই ধাঁচের প্রশ্ন করা হয় ।
বিগত সময়ে দেখা গেছে, গণিত অংশের Number (সংখ্যা), Unitary method (ঐকিক নিয়ম), Time-distance-speed (সময়-দূরত্ব-গতিবেগ), Percentage (শতকরা), Profit and Loss (লাভ-ক্ষতি), Ratio-Proportion (অনুপাত-সমানুপাত), Mensuration (পরিমিতি) থেকে বেশি বেশি প্রশ্ন করা হয়।

সাধারন জ্ঞান :

সাধারণ বিজ্ঞান ও কম্পিউটার : কারিগরি কোরে ১৫টি এমসিকিউ প্রশ্ন থাকতে পারে। বিসিএস ও পিএসসির অন্যান্য নিয়োগ পরীক্ষার প্রস্তুতির মতো একই ধাঁচের প্রশ্ন করা হয়। এছাড়া সাম্প্রতিক থেকে অনেক প্রশ্ন থাকে।

টেকনিক্যাল এমসিকিউ অংশের প্রস্তুতি : 

টেকনিক্যাল (সিভিল ইঞ্জিনিয়ারিং পার্ট) এর প্রস্তুতির জন্যে নিচের ধাপ গুলো অনুসরন করে পড়তে হবে। 

☑️ Mcq প্রিপারেশন নেয়ার জন্যে Khurmi এর বইটা কে বেসিক ধরে প্রস্তুতি নিতে পারেন। খুরমির বই থেকে যে বিষয়গুলো বেশি গুরুত্বপূর্ণ সেগুলো ভালো করে বার বার পড়ুন। বিশেষ করেl Engineer Materials, Soil Mechanics, Engineering Mechanics,Construction, Surveying,Transportation e বেশি গুরুত্ব দিয়ে পড়ুন

☑️ ইন্ডিয়ান ওয়েবসাইট গুলো থেকেও প্রস্তুতি রাখতে পারেন, বিভিন্ন পরীক্ষায় দেখা যায় এসব ওয়েবসাইট থেকে হুবুহু প্রশ্ন থাকে।এবং এসব ওয়েবসাইটের প্রশ্নের সাথে খুরমির বইয়ের মিল আছে অনেকাংশ তাই খুব একটা কষ্ট হবেনা প্রস্তুতি নিতে। এই ধরনের ওয়েবসাইটের মধ্যে আছে indiabix, Examveda ইত্যাদি। 

☑️ এছাড়া কিছু ওয়েবসাইটের মাধ্যেমে অনলাইনে পরীক্ষা দিয়ে, এর মাধ্যমে প্রস্তুতি যাচাই করতে পারেন। 1.Engineering Interview https://engineeringinterviewquestions.com/civil-engineering-online-tests/

☑️ বিভিন্ন দেশী লেখক যারা বিভিন্ন মন্ত্রনালয়গুলোতে জব করছেন তাদের লেখা বিভিন্ন mcq প্রিপারেশন এর বই পাওয়া যায় সেগুলো পড়তে পারেন,এগুলোতে একটা জিনিস হেল্প হবে,বিগত বছরের প্রশ্ন গুলো পাবেন। এতে করে প্রশ্নের প্যাটার্ন ও গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো একসাথে পেয়ে যাবেন।তবে একটু খেয়াল করে বুঝে পড়তে হবে কারন অনেক সময় টাইপিং জনিত ভুলের কারনে ভুল থাকতে পাতে, এসব বইগুলো তে বিভিন্ন পরীক্ষায় আসা সিভিল ইঞ্জিনিয়ারিং পার্ট এর mcq গুলো পাবেন।

 
AUTHOR: 
Engr.Towhidul Islam
Upazila Assistant Engineer
Local Government Engineering Department (LGED)
Ministry of Local Government, Rural Development & Co-operatives

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here