বাংলাদেশ ব্যাংকের ‘সহকারী পরিচালক (পুরকৌশল) পদের নিয়োগ পরীক্ষায়বিগত বছরগুলোতে দেখা গেছে, এই পদের ক্ষেত্রে কোন প্রিলিমিনারী পরীক্ষা হয়নি । সরাসরি লিখিত পরীক্ষা হয়েছে, এবারো হয়তো সরাসরি লিখিত পরীক্ষা হবার সম্ভাবনা রয়েছে। তাই প্রার্থীদের পরিকল্পনা মাফিক লিখিত পরীক্ষার প্রস্তুতি শুরুর উপযুক্ত সময় এখনই।

সর্বশেষ ২০১৮ সালে অনুষ্ঠিতব্য ‘সহকারী পরিচালক (পুরকৌশল)’ পদের লিখিত পরীক্ষা ২ ঘণ্টায় ২০০ নম্বরের মধ্যে হয়, পরীক্ষার সময় ছিলো ২ ঘণ্টা। সেই পরীক্ষার আলোকে , কিভাবে প্রস্তুতি নিতে হবে, কোন অংশে বেশি ইম্পরট্যান্স দিতে হবে, টেকনিক্যাল এবং নন-টেকনিক্যাল কিভাবে পড়তে হবে, কোন কোন টপিক পড়তে হবে এসব নিয়ে বিস্তারিত থাকছে এই লেখায়। 

⭐ লিখিত পরীক্ষার মানবন্টন : 

বাংলাদেশ ব্যাংকের ‘সহকারী পরিচালক (পুরকৌশল) পদটি খুবই গুরুত্বপূর্ণ একটি পদ। তাই এই পদে সার্বিকভাবে দক্ষতা ও জ্ঞানসম্পন্ন প্রার্থী আশা করা হয়,যার ফলে নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র সেভাবে সাজানো হয়, যাতে স্নাতক পর্যায়ে যেকোন বিশ্ববিদ্যালয় থেকে পাস করুক না কেন প্রতিযোগিতার জন্য Level playing field বজায় থাকে।বাংলাদেশ ব্যাংকের ‘সহকারী পরিচালক (পুরকৌশল) পদের এই পরীক্ষায় টেকনিক্যাল (সিভিল) এবং নন-টেকনিক্যাল দুইটি অংশ থেকে প্রশ্ন থাকে। তাই প্রতিযোগিতায় টিকে থাকতে হলে টেকনিক্যাল বিষয়ের সাথে সাথে নন-টেকনিক্যাল বিষয়েও ভালো নম্বর তোলা জরুরি। এবং এই পরীক্ষায় কোন MCQ প্রশ্ন থাকেনা বরং সম্পূর্ন লিখিত পরীক্ষা হয়ে থাকে। 

মোট নম্বর= ২০০ 
সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ= ১৬০-১৭০ নম্বর
নন-টেকনিক্যাল=৩০-৪০ নম্বর

⭐ নন-টেকনিক্যাল :

বাংলাদেশ ব্যাংকের ‘সহকারী পরিচালক (পুরকৌশল) পদের পরীক্ষায় মোট ২০০ নম্বরের মধ্যে নন-টেক অংশে থাকে ৩০-৪০ নম্বর।  এই অংশে ইম্পরট্যান্স দিতে হবে কারন জব হবার জন্য অল্প মার্ক ও ব্যাবধান করে দেয় তাই সবকিছুতেই ইম্পরট্যান্স দিয়ে পড়তে হবে। এই অংশের ৩০-৪০ নম্বরের মধ্যে বিভিন্ন নন-টেকনিক্যাল সেক্টর থেকে প্রশ্ন থাকে যার মধ্যে বাংলা,ইংরেজি,কম্পিউটার,সাধারন জ্ঞান ইত্যাদি থাকতে পারে। যদিও ২০১৮ সালের প্রশ্নে সাধারন জ্ঞান থেকে কোন প্রশ্ন ছিলোনা। ২০১৮ সালের প্রশ্নে ছিলো বাংলা,ইংরেজি এবং কম্পিউটার অংশ থেকে মোট ৩০ নম্বরের প্রশ্ন। তাই এই তিনটি অংশ মূলত দেখতে হবে। 

প্রথমত,ইংরেজি অংশঃ 
এই অংশে ইংরেজিতে Creative writing থেকে প্রশ্ন থাকে। সাধারনত একটি  নির্ধারিত বিষয়ের ওপর Paragraph লিখতে বলা হয়ে থাকে।  সাধারণত কোনো জাতীয়, সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক বা আন্তর্জাতিক ইস্যু/সমস্যা ইত্যাদি বিষয়ের ওপর প্রশ্ন হয়ে থাকে অর্থাৎ এসব বিষয়ের উপর ধারনা থেকে পরীক্ষার হলে নিজে থেকে লিখতে হবে। এখানে আগে থেকে বিস্তর প্রস্তুতি নেওয়ার কিছু নেই ,বেসিক নলেজ থেকে এই প্রশ্নের উত্তর করতে হবে । এ প্রশ্নের উত্তরের জন্য সর্বোচ্চ ১/১.৫ পৃষ্ঠা নির্ধারিত জায়গা বরাদ্ধ থাকে। ফলে লেখার জায়গা ও সময় বিবেচনায় খুব বড় আকারের লেখার কোনো সুযোগ নেই। বরং অল্প কথায় সঠিক ব্যাকরণে যথাযথ তথ্য ও যুক্তি উপস্থাপনসহ গুছিয়ে লেখাটা জরুরি। ২০১৮ সালের সহাকারী পরিচালক (পুরকৌশল) পদের পরীক্ষায় এই অংশের প্রশ্নে ছিলো Green Building সম্পর্কে ।

দ্বিতীয়ত,কম্পিউটার অংশঃ 
গতবার ২০১৮ সালের পরীক্ষায় কম্পিউটার ও তথ্য প্রযুক্তি থেকে ১ টি প্রশ্ন ছিলো । এই অংশে খুব একটা কঠিন প্রশ্ন হয়নি, কম্পিউটারের বেসিক অংশ থেকে কিছু প্রশ্ন ছিলো। গতবারের পরীক্ষায় এই অংশে ১০ নম্বরের জন্য কম্পিউটার ও তথ্য প্রযুক্তি থেকে ৩/৪ টি শর্ট নোট ছিলো ,এবং এই শর্ট নোট গুলো খুবই কমন টপিক থেকেই ছিলো। তাই এই অংশের জন্য একটু প্রিপারেশন নিলেই ভালো করা সম্ভব। ২০১৮ সালের সহাকারী প্রকৌশলী (পুরকৌশল) পদের পরীক্ষায় এই প্রশ্নে ছিলো  internet , intranet কি ? Spreadsheet কি ? এই তিনটি প্রশ্নের জন্য ১০ নম্বর ছিলো। 

সবশেষে,ফোকাস রাইটিং অংশঃ
যেকোন একটা টপিক নিয়ে ফোকাস রাইটিং থাকতে পারে । ২০১৮ সালের সহকারী প্রকৌশলী (পুরকৌশল) পদের পরীক্ষায় এই অংশের প্রশ্নে ছিলো , If you visit a Project Site, How will you represent the Surveying Report ? এ প্রশ্ন ফোকাস রাইটিং অংশেও পড়ে আবার সিভিল ইঞ্জিনিয়ারিং অংশের মধ্যেও পড়ে।

 

⭐সিভিল ইঞ্জিনিয়ারিং – টেকনিক্যাল :  

টেকনিক্যাল- সিভিল ইঞ্জিনিয়ারিং অংশেই মূলত নম্বর বেশী থাকে । তাই জব পেতে হলে এই অংশে বেশী জোর দিতে হবে এবং ভালো করতে হবে। এই অংশ মোট ১৭০ নম্বর। হয়তো পরবর্তী পরীক্ষায় কিছুটা কম-বেশি হতে পারে । মোট ১৭ টি প্রশ্নের প্রতিটি প্রশ্নে থাকে ১০ নম্বর করে। তবে সাধারনত ১০ নম্বরের জন্য অন্যান্য রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর পরীক্ষায় যে ধরনের এনালাইটিক্যাল প্রশ্ন হয়ে থাকে বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক (সিভিল) এর পরীক্ষায় সেই ধরনের প্রশ্ন হয়নি বরং অনেকটা বুয়েট প্যাটার্নের আদলে প্রশ্ন হয়েছিলো এখানে, প্রায় সব প্রশ্নই ছিলো ম্যাথমেটিকাল নির্ভর এবং বুয়েট প্যাটার্নের পরীক্ষার মত ছোট-খাটো ট্রিকি ম্যাথ ছিলো ,খুব বেশী বড় কিংবা এনালাইটিক্যাল প্রশ্ন ছিলোনা। বুয়েট প্যাটার্ন বেসড ভালো প্রিপারেশন থাকলে এই অংশে অনেক ভালো করা সম্ভব। তবে বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক (সিভিল) এর পরীক্ষায় সিভিল ইঞ্জিনিয়ারিং প্রায় বিভিন্ন সব টপিক থেকেই কম বেশী প্রশ্ন ছিলো। তাই এই অংশে ভালো করার জন্য সিভিল ইঞ্জিনিয়ারিং এর প্রায় সব অংশেই প্রস্তুতি থাকতে হবে । নিচে সিভিল ইঞ্জিনিয়ারিং এর বিভিন্ন ইম্পরট্যান্ট টপিক গুলো তুলে ধরার চেষ্টা করা হলো। 

 

সিভিল ইঞ্জিনিয়ারিং বিভিন্ন অংশ থেকে গুরুত্বপূর্ণ টপিক …………………. 

 

⭐⭐ বেসিক সিভিল ইঞ্জিনিয়ারিং : (Suveying+Engineering Materials) :

এই অংশ থেকে ৪/৫ টি প্রশ্ন থাকতে পারে। Engineering Materials থেকে ২ টি প্রশ্ন এবং Surveying থেকে ১/২ টি ও Construction Management থেকে ১ টি প্রশ্ন ছিলো গতবার।সাধারনত খুব একটা বড় প্রশ্ন করা হয়না। কনসেপ্ট বেসড ছোট ও কিছুটা ট্রিকি প্রশ্ন থাকে।  এই অংশ থেকে কি কি টপিক পড়বেন ?

Surveying:
Math from Chain and Tape corrections (Temperature correction, Pull correction, Slope correction, Sag correction, Length correction related math), Problems on Magnetic Declination (True bearing, Magnetic bearing related math), Levelling, Curvature and Refraction correction related math, Problems on Reciprocal levelling, Rise and fall method, contours (pond, hill, overhanging cliff, vertical cliff), Area and volume calculation (Trapezoidal rule, Prismoidal rule).

Engineering Materials:
Mix design math , Apparent and bulk specific gravity related math, Fineness modulus calculation, Estimation basic.

Construction Management:
Difference between CPM & PERT, CPM related Math, Steps of construction management.

 

⭐⭐ স্ট্রাকচার/ আরসিসি অংশঃ

এই অংশ থেকে ৩/৪ টি প্রশ্ন থাকতে পারে। সাধারনত বেসিক ডিজাইন ও স্ট্রাকচারাল এনালাইসিস থেকে প্রশ্ন করা হয়। তাই এই অংশে বেসিক ক্লিয়ার করে পড়তে হবে। এই অনশে ৩০/৪০ মার্ক থাকতে পারে। তাই খুবই ভালো করে পড়তে হবে।

Reinforced Concrete Design:
Beam Design & Analysis (USD and WSD method), Shear reinforcement math of beam, Tie & Spiral design of Column, Slab Design, Punching stress and effective soil pressure calculation of footing, & some basic theory.

Structural Analysis:
Shear force and bending moment diagram (SFD, BMD), Truss analysis , Influence line diagram, Bending stress and shear stress calculation, Axial deformation related math, Beam deflection calculation.

 

⭐⭐ ট্রান্সপোর্টেশন ইঞ্জিনিয়ারিং

এই অংশ থেকে ২/৩ টি প্রশ্ন থাকতে পারে। সাধারনত ছোট খাট ম্যাথ গুলোর দিকে ইম্পরট্যান্স দিতে হবে।

Transportation Engineering:
Stopping sight distance and related math, PIEV theory, Overtaking sight distance and related math, Super elevation and related math theory, , ADT and AADT related math,  SMS and TMS related math, Marshal mix design curve, Difference between flexible and rigid pavements with figure

 

⭐⭐ জিওটেকনিক্যাল :

এই অংশ থেকে ২/৩ টি প্রশ্ন থাকতে পারে। সাধারনত ছোট খাট ম্যাথ গুলোর দিকে ইম্পরট্যান্স দিতে হবে।

Geotechnical & Foundation Engineering:
Three phase system, Unit-weight relationship math, Index properties of soils math, Particle size classification math, Unconfined aquifer & Confined aquifer math,Compression index math, coefficient of compressibility, coefficient of volume change, Settelement math, Shear strength math, Active and passive earth pressure of retaining wall related math, Bearing capacity math, pile capacity related math

 

⭐⭐ওয়াটার রিসোর্স ও এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং  :   

এই অংশ থেকে ৩/৪  টি প্রশ্ন থাকতে পারে। এই অংশ খুবই বড় এবং তুলনামূলক অন্য অংশের চেয়ে প্রশ্ন ও কম আসে। এজন্য খুব বেছে বেছে ইম্পরট্যান্ট টপিক গুলো পড়তে হবে।

Hydrology:
Rain gauge stations math,  – index and W – index related math, Hydrograph math, Gumbel’s equation, Risk and reliability related math.

Environmental Engineering:
Diagram of Water Supply System, BOD, COD math,theory,Bleaching powder requirement related math, Hardness related math,

Open Channel Flow:
Critical depth and related math, Mannings & Chezy equation math, Lacys theory math,  Hydraulic jump and related math, Froude number and related math, Energy equation and related math.

Fluid Mechanics:
Pressure measurement math (piezometer), Bernoulli’s equation related math, Darcy-Weisbach equation and head loss related math.

Irrigation Engineering:
SAR related math, Duty and delta of crop math, Water Application efficiency & storage efficiency related math

Water Supply Engineering:
Head loss related math, Power and efficiency of pumps related math, Sedimentation tank design related math

.

This is a rough coverage. I never ensure question will be 100% same as I focused here. Hope for good luck.

.

AUTHOR: 
Engr. Md.Towhidul Islam
Upazila Assistant Engineer,LGED
Ministry of LGRD

JOIN US

FB Group : Civilian Study Zone
FB Page : Design Integrity

3 COMMENTS

  1. বিগত বছরের প্রশ্ন কোথায় পাওয়া যাবে?

    এক্সাম কোন প্রতিষ্ঠান নিয়েছিল?

    জানাবেন প্লিজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here