চলে গেলেন প্রকৌশলী গড়ার কারিগর, বিশিষ্ট পুরকৌশলী ড.আলমগীর হাবিব স্যার

0
1645
আজ সকালে (শুক্রবার,২৫শে ডিসেম্বর,২০২০) সিভিল ইন্জিনিয়ার ও অধ্যাপক ডঃ আলমগীর হাবিব স্যার ইন্তেকাল করেছেন। ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিওন।


প্রকৌশলী গড়ার কারিগর অধ্যাপক ড.আলমগীর হাবিব স্যার তার জীবনের অধিকাংশ অংশই ব্যায় করেছেন শিক্ষকতায়। সিভিল ইঞ্জিনিয়ার হিসেবে পাঠদান ও গবেষণার পাশাপাশি স্থাপনার নকশা, নির্মান, মেরামত ইত্যাদি ক্ষেত্রেও রেখেছেন দক্ষতার ছাপ।

ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য তিনি ভর্তি হন আহসানউল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজে (বর্তমানে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়)। এবং তিনি সেখান থেকে প্রথম বিভাগে বিএসসি ইঞ্জিনিয়ারিং পাস করেন। পরবর্তীতে কানাডার Carleton University থেকে M.Engg এবং PhD ডিগ্রি লাভ করেন।

দেশে এসে শুরু করেন শিক্ষকতা। ডঃ আলমগীর হাবিব স্যার ৪ দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) -এ সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে দায়িত্ব পালন করার একটি উল্লেখযোগ্য রেকর্ড রয়েছে, যেখানে তিনি সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন হিসেবে দায়িত্ব পালন সহ বিভিন্ন সময় ফ্যাকাল্টি এবং EC department এর প্রধান এবং নজরুল ইসলাম হলের প্রোভাস্টের পদে ছিলেন।

এছাড়াও ড.আলমগীর হাবিব মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি), এছাড়াও তিনি মালয়েশিয়ার Universiti Pertanian , ইরাকের Mosul University তে শিক্ষকতা করেছেন এবং বাংলাদেশের বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ দেশ-বিদেশের অনেক নামী বিশ্ববিদ্যালয়গুলিতে শিক্ষকতা করেছেন। সর্বশেষ তিনি ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

ড.আলমগীর হাবিব স্যার শিক্ষকতার পাশাপাশি প্রকৌশলী হিসেবে কাজ করেছেন দেশের অনেক গুরুত্বপূর্ণ স্থাপনায়। জাতীয় অনেক গুরুত্বপূর্ণ জাতীয় নির্মাণ প্রকল্পের পরামর্শক হিসাবে কাজ করেছেন যাদের মধ্যে উল্লেখযোগ্য কিছু হলো

☑️ ‘বঙ্গবন্ধু নভোথিয়েটর
☑️ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অভ্যন্তরীণ কনটেইনার ডিপো
☑️ কুড়িগ্রামের ধরলা সেতু
☑️ যমুনা বহুমুখী সেতু

স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিংয়ের ক্ষেত্রে ডঃ হাবিবের গবেষণামূলক অনেক রিসার্চপেপার প্রকাশিত হয় স্বনামধন্য অনেক জার্নাল,সেমিনার। স্যার এর কাজ করা কিছু  উল্লেখযোগ্য ক্ষেত্র হচ্ছে ।

✔️ properties of brick aggregate
✔️Analysis and Design of Concrete Shells
✔️Numerical Methods and Application of Computer in Structural Analysis
✔️Low-Cost-low-rise housing
✔️Buckling of Ferro Cement Shells
✔️Segmental Cantilever Construction of Concrete Bridges
✔️Torsion of Reinforced Concrete Members
✔️High Performance Concrete and Polymer Concrete

 ডাঃ হাবিব স্যার  ইনস্টিটিউশন অফ ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইইবি) এবং বাংলাদেশ কম্পিউটার সোসাইটি (বিসিএস) এর ফেলো সদস্য ছিলেন।

তার বিদেহী আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করি। তিনি অনেক করেছেন, অনেক কিছু দিয়েছেন বাঙালি জাতিকে। আমরা কৃতজ্ঞ ও ধন্য আপনার মতো গুণী মানুষের সহায়তা পেয়ে, সাহচর্যে এসে।

Engr.Towhidul Islam
Co-Founder, Design Integrity

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here